Friday, July 24, 2020

আমি হব - মাসুদ আলম

আমি হব
................
মাসুদ আলম
.......................


কোনো এক ভোর বেলা হয়ে যাব মির্জা গালিব,
গজল লিখব, গাইব, হাতে রবে সরাবের পেয়ালা
হাসনাহেনার ঝরে যাওয়া ফুল আর
গলে যাওয়া সুবাস জমিয়ে
রচনা করব কাওয়ালীর সংকলন।

রেখায় রঙের তুলির আঁচড়ে বিস্ফারিত তম মুখ,
আমি একদিন পিকাসো হব
আঁকবো, যা অঙ্কিত হয়নি আজও, সেই চিত্রকর্ম।

মাটির থেকে রং, ঘাসফড়িংয়ের ডানার থেকে রং
মেঠো রঙিন ঘাসফুল থেকে
শালিকের হলুদ ঠ্যাং থেকে নিয়ে রংয়ের মিশেলে
আঁকব, গড়ব বিস্ময়কর আজব চিত্রশালা।

আমি এক বিকেলে হাসন রাজা হব,
জমিদারির মত ছুড়ে ফেলে চোখের চশমা
স্বজন ভোলার মত ভুলে গিয়ে লেখার কাগজ কলম
কিছুক্ষণের মরমী সাধক হয়ে
অযুত নিযুত তত্ত্ব কথা কয়ে
সাঁঝবাতির মত মিইয়ে যাব জীবন ভাটির টানে।

আমি একদিন স্বাস্থ্য মন্ত্রী হব,
দাঁড়িয়ে সংসদে বক্তব্য দেব না
চোখে চোখে চেয়ে রইব, পলক ফেলব না
অপলক দেখে নেব স্পিকারের স্থুল মুখ
প্রধানমন্ত্রীর হাতের গ্লাভস
নিজের শরীর নিয়ে খুব ভাববো
ভাবতে ভাবতে আমার জীবনের সংসদ ভেঙে যাবে।

আমি আজীবন পাগল হব,
রেললাইনে কাগজ কুড়াবো, পাথর ছুড়বো
খাবার খাব কুকুরের মুখ থেকে নিয়ে কেড়ে
পিতৃহীন পাগলীর ছেলের মুখে দেব চুমু
সভ্যতার পঁচা ভাগাড়ে আমি মনুষ্যত্ব খুঁজে
দোকানে বিক্রি করে পাউরুটি খাব
আমি মানুষের মত নয়, পাগলের মত বাঁচবো।